রাত ৪:৫৬ | ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ শুক্রবার হেমন্তকাল | ৩০শে অক্টোবর, ২০২০ ইং
Smiley face
বাংলা চলচ্চিত্র ২০২০-০১-০৮
jatra- bangla cholochitra

শেয়ার করুন

বাংলা চলচ্চিত্র/মঞ্চ ও টেলিভিশনঃ

 

বাংলাদেশ শিল্পকলা একাডেমি যাত্রাশিল্পের সুদিন ফিরিয়ে আনতে নানা ধরনের কার্যক্রম হাতে নিয়েছে। ‘যাত্রাশিল্পের নবযাত্রা’ স্লোগান ধারণ করে যাত্রা-নীতিমালা প্রণয়ন করা হয়েছে এবং কয়েক বছর ধরে শিল্পকলা একাডেমি কর্তৃক যাত্রাদল নিবন্ধন কার্যক্রম চলছে।

এরই মধ্যে ১০৬টি যাত্রাদলকে নিবন্ধন দেওয়া হয়েছে। যাত্রাদল নিবন্ধনের জন্য গত বছরের ১২ ও ১৩ নভেম্বর দশম যাত্রানুষ্ঠান আয়োজন করা হয়।

পরে ২৮ ও ২৯ নভেম্বর দুই দিন জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে অনুষ্ঠিত হয় ১১তম যাত্রানুষ্ঠান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি এরই মধ্যে ঈসা খাঁ শিরোনামে একটি প্রাতর্যাত্রা নির্মাণ এবং মুনীর চৌধুরী রচিত রক্তাক্ত প্রান্তর নাটককে যাত্রাপালায় রূপান্তর করে মঞ্চায়নের ব্যবস্থা করেছে।

বর্তমানে আরও পাঁচটি যাত্রাপালা মঞ্চে আনার কাজ চলছে।

এরই ধারাবাহিকতায় দেশের ৬৪ জেলায় ৬৪টি দেশীয় যাত্রাপালা নির্মিত হচ্ছে। এই প্রকল্পের অংশ হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে ৬৪টি দেশীয় যাত্রাপালা নির্বাচন করে জেলায় জেলায় পাঠানো হয়েছে।

স্বল্প সময়ের মধ্যে পালাগুলোর নির্মাণ ও মঞ্চায়ন কার্যক্রম শেষ হতে যাচ্ছে।

যাত্রাশিল্প নিয়ে শিল্পকলা একাডেমির এসব কার্যক্রম যাত্রাশিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী।

তিনি জানান, যাত্রাশিল্পের উন্নয়ন, বিকাশ ও উৎকর্ষ সাধনের জন্য ৬৪টি জেলায় ৬৪টি দেশীয় যাত্রাপালা নির্মাণ ও প্রদর্শনীর আয়োজন এবং প্রতিটি জেলায় যাত্রাপালা পরিবেশনের জন্য জেলা শিল্পকলা একাডেমিকে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং নিবন্ধিত যাত্রাদল দেশ অপেরা, লোকনাট্য গোষ্ঠী ও জয়যাত্রাকে নতুন দেশীয় যাত্রাপালা নির্মাণ ও প্রদর্শনীর জন্য এক লাখ টাকা করে অনুদান দেওয়া হয়েছে।

কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলায় যাত্রা উৎসবে সহযোগিতা দেওয়া হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ইতিমধ্যে ১০টি পর্যায়ে ১১১টি যাত্রাদলকে নিবন্ধনপত্র প্রদান করেছে এবং ১৫টি যাত্রাদলের নিবন্ধন বিভিন্ন অভিযোগে বাতিল করেছে।

আরও ৬টি দলের নিবন্ধনপ্রক্রিয়া চলছে। আগের বছরগুলোয় পেশাদার দলের সংখ্যা কম ছিল। বর্তমানে সংগঠিত পেশাদার দলের সংখ্যা ২২। বাড়ছে।

 

বাংলা চলচ্চিত্র/banglacholochitra/মঞ্চ ও টেলিছিশন, সুত্র- প্রথম আলো অনলাইন, ছবি- সংগৃহীত।

Leave a comment.

Your email address will not be published. Required fields are marked*