রাত ৪:২৫ | ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ শুক্রবার হেমন্তকাল | ৩০শে অক্টোবর, ২০২০ ইং
Smiley face
বাংলা চলচ্চিত্র ২০১৯-১২-২৭
smart man - bangla cholochitra

শেয়ার করুন

বাংলা চলচ্চিত্র/ জীবনযাপনঃ

 

প্রত্যেকটি মানুষের মধ্যেই ব্যক্তিত্ব উপস্থিত, সেটি কেবলমাত্র ব্যক্তিভেদে আলাদা হয়। ব্যক্তিত্ব হলো একজন ব্যক্তির সামগ্রিক প্রকৃতি অথবা চারিত্রিক রুপ।

আপনি যে ধরনের মানূষ, সেটিই আপনার ব্যক্তিত্ব এবং তাহা আপনার আচরণ,অনুভুতি এবং চিন্তায় প্রকাশ পায়। একজন মানুষের ব্যবহার কিরকম হবে,তার অনুভূতি ও চিন্তা কি ধরনের হবে, মানুষটি কি ধরনের কাজ পছন্দ করেন, কি ধরনের কাজ বর্জন করেন,সামগ্রিক দৃষ্টিভঙ্গি পোষণ করেন তা প্রকাশ পায় ব্যক্তিত্বের মাধমে।

রাস্ট্র সমাজের ব্যক্তি তথা দায়িত্বশীলতার জায়গায় থেকেও যথাযথ দায়িত্ব পালন নাকরে যারা অনিয়ম দুর্নীতি অন্যের হক নষ্ট করে মিথ্যা বলে আত্বতৃপ্তি অনুভব করে সেটাওে এক ধরণের নষ্ট ব্যক্তিত্ব।
জীবনে যা কিছু আপনি চান তা পাবার যোগ্যতা আপনার আছে, এই আত্মবিশ্বাস আপনার মধ্যে জাগ্রত হবে৷ অন্যরা আপনাকে দেখে প্রভাবিত হবে, উদ্বুদ্ধ হয়ে উঠবে৷ এটাই মানুষের আসল ব্যাক্তিত্ব।।

স্মার্টনেস – ব্যক্তিত্ব ও স্মার্টনেস শব্দ দুটি পরিপুরক। মনুষ্য সমাজে আমাদের একটা ধারণা হলো, পোশাক-আশাকেই বুঝি একজন মানুষকে স্মার্ট করে তোলে।

স্মার্টনেস আসলে সামগ্রিক বিষয়। একে শুধু একটি অনুষঙ্গ দিয়ে বিচার করলে হয় না।
আসলে বুদ্ধিমত্তা, কথা বলা ও চিন্তাভাবনায় একজন মানুষের স্মার্টনেস প্রকাশ পায়।জ্ঞান চর্চার মধ্য দিয়ে নিজের আচরণ ও মননকে শাণিত করে তুললে স্মার্টনেস বাড়ে। চিন্তাভাবনা আর দৃষ্টিভঙ্গি পরিষ্কার হয়।

তখন যেকোনো বিষয়ে ভাবা যায় গুছিয়ে কথা বলা যায়।গুছিয়ে কথা বলাটাও স্মার্টনেসের একটি বড় অংশ। ব্যক্তি থেকে ব্যক্তিতে, কর্মক্ষেত্রে, কাজের ধরনের উপর নির্ভর করে স্মার্টনেস।

ব্যক্তির আচার-আচরণে সেটি প্রতিফলিত হয়।পোশাক, রুচি, চিন্তাভাবনা, বিশ্বাস, বুদ্ধি,প্রকাশ ভঙ্গি, ব্যক্তিত্ব—সব মিলিয়ে একজন মানুষ পরিপূর্ণ স্মার্ট হয়ে উঠতে পারেন।।
আপনার বিশ্বাস বা ধারণ কি বলুন ???

 

বাংলা চলচ্চিত্র/banglacholochitra/ জীবনযাপন, ওয়াহিদ নান্নু /ছবি – সংগৃহীত।

 

Leave a comment.

Your email address will not be published. Required fields are marked*